এমপি আনার

ভারতের কলকাতার নিউ টাউনের সঞ্জিভা গার্ডেনসের বাসায় প্রবেশের পর মাত্র আধাঘণ্টায় খুন করা হয় ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে। তিন মাস আগে ঢাকায় হত্যার ষড়যন্ত্র করে  কলকাতার ওই বাসায় তা বাস্তবায়ন করা হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এমন তথ্য দিয়েছেন ঢাকা মহানগর ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ। রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে এই সংবাদ সম্মেলন করা হয়।

ডিবিপ্রধান জানান, ঘটনায় জড়িত গ্রেপ্তার তিনজনকে জিজ্ঞাসাবাদে এই তথ্য পেয়েছেন তাঁরা। মূল হত্যাকারীসহ গ্রেপ্তার তিনজনের কাছ থেকে পাওয়া তথ্যের উদ্ধৃতি দিয়ে ডিবিপ্রধান জানান, কলকাতায় এক বাসায় আনোয়ারুল আজীমকে হত্যার পর মরদেহ টুকরা করা হয়। এরপর হাড় ও মাংস আলাদা করে হলুদের গুঁড়া মিশিয়ে সেগুলো ব্যাগে ভরে ওই বাসা থেকে বের করা হয়। তবে মরদেহের টুকরাগুলো কোথায় ফেলা হয়েছে, তা এখনো স্পষ্ট নয়।

অন্তত দু-তিন মাস আগে আনার হত্যাকাণ্ডের পরিকল্পনা করেন তাঁর বাল্যবন্ধু ও ব্যাবসায়িক অংশীদার আখতারুজ্জামান শাহীন। এই তথ্য জানিয়ে ডিবির এই কর্মকর্তা বলেন, ১৩ মে দুপুর ২টা ৫১ মিনিটে কলকাতার ওই বাসায় প্রবেশ করেন আনার। এর ৩০ মিনিটের মধ্যে শাহীনের পরিকল্পনা অনুযায়ী হত্যার কাজটি করেন নিষিদ্ধ চরমপন্থী সংগঠন পূর্ব বাংলার কমিউনিস্ট পার্টির নেতা আমানউল্লাহ আমান ওরফে শিমুল। ঢাকার গুলশান ও বারিধারা এলাকার দুটি বাসায় হত্যার পরিকল্পনা করলেও দেশের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর তৎপরতার কারণে তাঁরা হত্যার পরিকল্পনা বাস্তবায়নে ভারতে কলকাতাকে বেছে নেন।